সংবাদ শিরোনাম :
দেশজুড়ে উদ্বেগ-উৎকণ্ঠা : রিজভী অল্প রানে গুটিয়ে গেল নেদারল্যান্ডস রংপুরে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন: স্বরাষ্ট্রমন্ত্রী বাতিল হতে পারে বিশ্বকাপের পাক-ভারত ম্যাচ! সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্কতা সংকেত ডিএমপি কমিশনার-র‍্যাব ডিজি’র পদোন্নতি এবার রংপুরে হিন্দুপাড়ায় আগুন, আটক ২০ আমেরিকা ও কানাডাকে উসকানির ব্যাপারে সতর্ক করল চীন যুদ্ধ শুরু হলে হিজবুল্লাহ প্রতিদিন ২৫০০ রকেট ছুঁড়তে পারবে’ বিশ্বকাপ জিতেই অধিনায়কত্ব ছাড়তে চান কোহলি চবির ১২ ছাত্রলীগ কর্মীকে বহিষ্কার বিএনপি-জামায়াত ও তাদের দোসররা কুমিল্লার ঘটনা ঘটিয়েছে : তথ্যমন্ত্রী
উচ্চ রক্তচাপ থাকলে ভুলেও খাবেন না এই ৪ খাবার

উচ্চ রক্তচাপ থাকলে ভুলেও খাবেন না এই ৪ খাবার

উচ্চ রক্তচাপ নীরব ঘাতক হিসেবে পরিচিত। এটি নিয়ন্ত্রণে রাখার জন্য চাই সঠিক খাদ্যাভাস। খাবারে থাকতে হবে পটাসিয়াম, ফাইবার, ম্যাগনেসিয়াম ও কম সোডিয়াম। আর অবশ্যই এড়িয়ে চলতে হবে কিছু খাবার।

সারা বিশ্বে বিপুল সংখ্যক মানুষ উচ্চ রক্তচাপে ভুগে থাকেন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে শরীরের গুরুত্বপূর্ণ কয়েকটি অঙ্গে জটিলতা তৈরি হওয়ার আশঙ্কা থাকে।

চিকিৎসকরা বলছেন, উচ্চ রক্তচাপ হলে অতিরিক্ত কোলেস্টরেল জাতীয় খাবার পরিহার করে ফলমূল শাকসবজি খাওয়ার অভ্যাস করতে হবে। কিন্তু অনেকে হয়তো জানেনই না যে কয়েকটি ভুল খাবারের জন্য বেড়ে যেতে পারে উচ্চ রক্তচাপ।  তাই জেনে নিন কোন কোন খাবারে বিপদ বাড়বে-

স্যুপ
বিভিন্ন খাবারের মধ্যে স্বাস্থ্যকর হলো স্যুপ। গরম গরম স্যুপ খেতে কে না ভালবাসে! কিন্তু বাড়িতে সব উপকরণ সংগ্রহ করে স্যুপ তৈরি করা একটু ঝামেলারই। তাই চটজলদি সমাধান হিসেবে অনেকেই বাজার থেকে কিনে নেন সহজেই বানানো যাবে এমন স্যুপের প্যাকেট। কিন্তু জানেন কি, প্যাকেট করা এই স্যুপের উপকরণে আদৌ কোনো পুষ্টিকর উপাদান থাকে না। উল্টো প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। আর এই সোডিয়াম রক্তরসের ভারসাম্য নষ্ট করে দেয়। ফলে রক্তচাপ বাড়ার আশঙ্কা তৈরি হয়।

পাউরুটি
সকালের কিংবা বিকেলের নাস্তায় পাউরুটির কোনো জুড়ি নেই। পাউরুটি এমন একটি খাবার, যা থেকে অনেক ধরনের খাবার তৈরি করা যায়। কিন্তু পাউরুটিতে প্রচুর পরিমাণে সোডিয়াম রয়েছে। প্রতিদিন পাউরুটি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। তাই এখন থেকেই অভ্যাস বদলে ফেলুন।

প্রসেস করা মিট
শরীর সুস্থ রাখতে হলে সুষম খাবার খাওয়া জরুরি। কিন্তু চিকেন সসেজ বা প্যাকেট করা মাংস খাওয়া খুবই বিপদজনক। সেটা হতে পারে আপনার রক্তচাপ বাড়ার কারণ। এই মাংসগুলো সংরক্ষণের সময় আসলে যে সব পদার্থগুলো মাখানো হয়, তাতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এই ধরনের প্রসেসড মিট খাবেন না।

সস
সসের টক-ঝাল-মিষ্টি স্বাদের সঙ্গে যে কোনো খাবারই আরও বেশি মজাদার হয়ে ওঠে। কিন্তু বাইরের বোতলজাত সসে থাকা কেমিক্যাল ও প্রিজার্ভেটিভ স্বাস্থ্যের জন্য কোনোভাবেই ভালো না। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গেলে ভুলেও টমেটো কেচআপ, টমেটো সস, পাস্তা সস ইত্যাদি খাবেন না। কারণ এই টমেটো দিয়ে তৈরি সসগুলোতে সোডিয়াম ও রাসায়নিক অনেক বেশি পরিমাণে থাকে। ফলে এগুলো খেলেই রক্তচাপ বাড়বে।

Print Friendly, PDF & Email

আপনার সোশ্যাল মিডিয়াতে এই পোস্টটি শেয়ার করুন

© All rights reserved © 2015-2021 Muktiralo24.Com
Design & Developed BY SD REPON KHAN