সংবাদ শিরোনাম :
দেশজুড়ে উদ্বেগ-উৎকণ্ঠা : রিজভী অল্প রানে গুটিয়ে গেল নেদারল্যান্ডস রংপুরে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন: স্বরাষ্ট্রমন্ত্রী বাতিল হতে পারে বিশ্বকাপের পাক-ভারত ম্যাচ! সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্কতা সংকেত ডিএমপি কমিশনার-র‍্যাব ডিজি’র পদোন্নতি এবার রংপুরে হিন্দুপাড়ায় আগুন, আটক ২০ আমেরিকা ও কানাডাকে উসকানির ব্যাপারে সতর্ক করল চীন যুদ্ধ শুরু হলে হিজবুল্লাহ প্রতিদিন ২৫০০ রকেট ছুঁড়তে পারবে’ বিশ্বকাপ জিতেই অধিনায়কত্ব ছাড়তে চান কোহলি চবির ১২ ছাত্রলীগ কর্মীকে বহিষ্কার বিএনপি-জামায়াত ও তাদের দোসররা কুমিল্লার ঘটনা ঘটিয়েছে : তথ্যমন্ত্রী
এসডিজি অর্জনে উন্নয়ন প্রক্রিয়ায় সাংসদদের সম্পৃক্ত করতে হবে: স্পিকার

এসডিজি অর্জনে উন্নয়ন প্রক্রিয়ায় সাংসদদের সম্পৃক্ত করতে হবে: স্পিকার

29 sep 2020 05:45 pm

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে উন্নয়ন প্রক্রিয়ার সাথে সংসদ সদস্যদের সম্পৃক্ত করতে হবে।

তিনি আজ মঙ্গলবার ইউএনডিপি বাংলাদেশের উদ্যোগে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। স্পিকার এসময় ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্মের উদ্বোধন করেন।

স্পিকার বলেন, উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন ও পরিকল্পনায় সংসদ সদস্যদের চিন্তা, ভাবনা, পরামর্শ, দিক-নির্দেশনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা নির্বাচিত সংসদ সদস্যরা নিজস্ব সংসদীয় এলাকার উন্নয়ন ও জনমানুষের জীবনমানের উন্নয়নে নিরলসভাবে কাজ করে থাকেন।

এক্ষেত্রে, ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্লাটফর্ম অ্যাপটি এসডিজি বিষয়ক তথ্য সংসদ সদস্যদের হাতের মুঠোয় এনে দিবে বলে উল্লেখ করেন স্পিকার।

স্পিকার বলেন, জাতিসংঘের যে সভায় এমডিজি ও এসডিজি গৃহীত হয়, সে সভায় অল্প সংখ্যক বিশ্ব নেতৃত্বের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। গত পাঁচ বছর ধরে তাঁর সরকার বিভিন্ন ধরণের পরিকল্পনা গ্রহণ করে এই এসডিজি প্রতিশ্রুতির প্রতিটি ধাপ সফলভাবে পূরণ করে যাচ্ছে। ইতোমধ্যে এ সংক্রান্ত ভলান্ট্রি ন্যাশনাল রিপোর্ট বাংলাদেশ জাতিসংঘে দাখিল করেছে। বর্তমান সংসদ সদস্যগণ এসব উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নে অনেক বেশি নিয়োজিত বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, বর্তমান বিশ্ব কোভিড-১৯ নামক এক ভয়াবহ সংকটের মধ্য দিয়ে অতিক্রম করছে, যা বিশ্বব্যাপী মানুষের জীবন ও অর্থনীতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করছে। কর্মসংস্থানের ঘাটতি তৈরি হবার কারণে অর্থনীতিকে সঠিক পথে রেখে এসডিজি বাস্তবায়ন করা জটিল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই, সংসদ সদস্যগণের মতামতের ভিত্তিতে, তাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে প্রয়োজনীয় বিষয়গুলো বিবেচনায় রেখে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’-ডাটা প্লাটফর্মটি সাজানো হয়েছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, কোভিড পরিস্থিতিতে সংসদ সদস্যগণ সার্বক্ষণিক নিজ নিজ সংসদীয় এলাকায় জনগণের সেবা করে যাচ্ছেন। বর্তমানে এই প্লাটফর্মে নিজ এলাকার ১০টি বিষয়ভিত্তিক ডাটা, বাল্যবিয়ের হার, মাতৃমৃত্যুর হার ইত্যাদি সাংসদগণ হাতের মুঠোয় পাবেন, যা পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী আরও বিস্তারিত করা যেতে পারে। নির্বাচনী এলাকার সামগ্রিক পরিস্থিতির একটি চিত্র এর মাধ্যমে পাওয়া যাবে। ফলে সিদ্ধান্ত গ্রহণ সহজ হবে।

ইউএনডিপি বাংলাদেশের পলিসি স্পেশালিস্ট মোজাম্মেল হকের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ইউএনডিপির গ্লোবাল লিড ও এশিয়া-প্যাসিফিক ফোকাল পয়েন্ট চার্লস শোভেল বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্ব সঞ্চালনা করেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। অনুষ্ঠানে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাগত বক্তব্য এবং ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী উদ্বোধনী বক্তব্য দেন।- বাসস

Print Friendly, PDF & Email

আপনার সোশ্যাল মিডিয়াতে এই পোস্টটি শেয়ার করুন

© All rights reserved © 2015-2021 Muktiralo24.Com
Design & Developed BY SD REPON KHAN