আজ সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪৩ হিজরি, এখন সময়ঃ সকাল ১০:২৪
News Headline :
আলিশা মার্টের ৫২ লাখ টাকার ভ্যাট ফাঁকি

আলিশা মার্টের ৫২ লাখ টাকার ভ্যাট ফাঁকি

রাজধানীর বনানীতে অবস্থিত অনলাইন শপিং প্রতিষ্ঠান আলিশা মার্ট-এ অভিযান চালিযয়ে ৫২ লাখ টাকার ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটন করেছে ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এই ভ্যাট ফাঁকির টাকা গতকাল আদায় করা হয়েছে বলেও কালের কণ্ঠকে জানিয়েছে ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান।

আলিশা মার্ট লিঃ রাজধানীর বনানীর ৬ কামাল আতাতুর্ক এভেনিউ এর ৩য় তলায় অবিস্থত। অনলাইন কম্পানির ভ্যাট নিবন্ধন নং- ০০৩৪৮২৪৬৪-০১০১। প্রতিষ্ঠানটি রাজস্ব ফাঁকি দিয়ে অনলাইন প্লাটফর্মে ব্যবসা পরিচালনা করে আসছে এমন সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত ৮ জুন ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের সহকারী পরিচালক মুনাওয়ার মুরসালীন এর নেতৃত্বে প্রতষ্ঠানটিতে অভিযান চালানো হয়।

অভিযানে দেখা যায়, কম্পানিটি বিভিন্ন ধরণের সামগ্রী অনলাইনে অর্ডার গ্রহণ করে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ক্রেতার কাছে পৌঁছে দিয়ে পণ্য বিক্রি করলেও বিক্রির ওপর প্রাপ্ত কমিশনের উপর আরোপিত ভ্যাট যথাযথভাবে জমা প্রদান করে না। কম্পানির ম্যানেজার আরিফ আহমেদ কম্পানির আয় ব্যয় ও ভ্যাট পরিশোধের সকল দলিল ভ্যাট গোয়ান্দাদের দেখান। তবে ভ্যাট গোয়েন্দারা এতে সন্তোষ্ট না হয়ে অনলাইন কম্পানির বিভিন্ন স্থানে তল্লাশি করে আরো হিসাব বিবরণী জব্দ করে।

অভিযানে প্রাপ্ত দলিলাদি পর্যালোচনা করে দেখা যায়, কম্পানিটি গত ১ জানুয়ারি ৩১ মে পর্যন্ত পাঁচ মাসে মোট ১৮১ কোটি ৭৬লাখ ৬১ হাজার ৮৬৮ টাকার পণ্য বিক্রি করেছে। বিক্রির বিপরীতে ক্রয় মূল্য  ১৭৫ কোটি ৩০লাখ ৮৭ হাজার ৩৯৬ টাকা। এক্ষেত্রে কমিশন বাবদ ৬ কোটি ৪৮লাখ ৭৪ হাজার ৪৭১ টাকা। এক্ষেত্রে ৫শতাংশ হারে সরকারি কোষাগারে ৩২লাখ ৪৩ হাজার ৭২৪ টাকার ভ্যাট প্রদানের বাধ্যবাধকতা থাকলেও অনলাইন প্রতিষ্ঠানটি তা করেনি।

তদন্তে আরো দেখা যায়, কম্পানিটি উৎসে ভ্যাট ৪,৪১,৯০,৪৭৭ টাকা পরিশোধ  করলেও এক্ষেত্রে ভ্যাট এর পরিমাণ হয় ৪,৬১,৭৫,৯১৩ টাকা। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি অপরিশোধিত ভ্যাট বাবদ ১৯,৮৫,৪৩৬ টাকার ফাঁকি দিয়েছে। ৫ মাসে কমিশনের উপর প্রযোজ্য ভ্যাট বাবদ ৩২,৪৩,৭২৪ টাকা এবং উৎসে ভ্যাট বাবদ ১৯,৮৫,৪৩৬ টাকাসহ সর্বমোট ৫২,২৯,১৬০ টাকার ভ্যাট ফাঁকি হয়েছে। কম্পানিটি তাদের বিরুদ্ধে উত্থাপিত ভ্যাট ফাঁকির অভিযোগ মেনে নিয়ে সরকারি কোষাগারে টাকা জমা দিয়েছে। কম্পানিটির ভ্যাট ফাঁকির বিষয় আরো বিস্তারিত তদন্ত করা হবে বলেও জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2015-2021 Muktiralo24.Com
Design & Developed BY SD REPON KHAN