সিরাজুল ইসলাম মেডিকেলকে ৩০ লাখ টাকা জরিমানা

সিরাজুল ইসলাম মেডিকেলকে ৩০ লাখ টাকা জরিমানা

২৫  আগস্ট  ২০২০,  ২০:২৭     ঢাকা  প্রতিনিধি

নানা অনিয়মের কারণে রাজধানীর মালিবাগের সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালকে ৩০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। হাসপাতালটিতে টানা চার ঘন্টা অভিযান চালিয়ে এ জরিমানা করে র‌্যাব।

এ সময় হাসপাতাল থেকে মেয়াদোত্তীর্ণ বিপুল পরিমাণ রিএজেন্টসহ সর্জিক্যাল সামগ্রীও জব্দ করা হয়।

মঙ্গলবার (২৫ আগস্ট) বেলা সাড়ে ১২টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের টাস্কফোর্স, স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধিকে নিয়ে র‌্যাব এই অভিযান চালায়। অভিযান শেষে বিকাল ৫টার দিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব উম্মে সালমা তানজিয়া এবং র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

যুগ্ম সচিব উম্মে সালমা তানজিয়া বলেন, ‘এই হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের যে আইসিইউতে রাখা হয়, তার পাশেই মাইক্রোবায়োলজি ল্যাবরেটরি, যা কাম্য নয় এবং স্বাস্থ্যর জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, ‘কোভিড- ১৯ রোগীদের ক্ষেত্রে যেসব নিয়ম মানা উচিত তা তারা কোনোভাবেই মানছে না। প্রচুর ব্যত্যয় আছে। হাসপাতালের চারটি অস্ত্রোপচার কক্ষে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল সামগ্রী পাওয়া গেছে। দেখে মনে হয়েছে এই হাসপাতালে কোনো তদারকি নাই। যে যার মতো চালাচ্ছে।’

তিনি বলেন, এটি শুধু হাসপাতাল নয়, একটি মেডিকেল কলেজও। কিন্তু দেখে মনে হয়না যে এখানে কোনো মাইক্রোবায়োলজি বিভাগ আছে। এখান থেকে যেসব প্রতিবেদন তৈরি হয়েছে সবগুলোই ফেইক বলে মনে হচ্ছে।

একজন রোগীর ব্যবহারযোগ্য মেডিকেল সামগ্রী তিনজন রোগীর ক্ষেত্রে ব্যবহার করার প্রমাণও মিলেছে বলে জানান সারওয়ার আলম।

তিনি বলেন, হাসপাতাল কর্তৃপক্ষকে যেসব ভুলত্রুটি আছে তা সাত দিনের মধ্যে সংশোধনের সময় দেওয়া হয়েছে। তা না হলে আইনের আশ্রয় নেওয়া হবে। কোভিড-১৯ এর ক্ষেত্রে যেসব নিয়ম, তা না মানা হলে স্বাস্থ্য অধিদপ্তর ব্যবস্থা নেবে, প্রয়োজনে বন্ধ করেও দিতে পারে।

মুক্তিরআলোটুয়েন্টফোর.কম  / রেজা

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

© All rights reserved © 2015-2020 Muktiralo24.Com
Design & Developed BY SD REPON KHAN