সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় আজ পুঁজিবাজারে লেনদেন

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় আজ পুঁজিবাজারে লেনদেন

৯ জুলাই,২০২০,  ১৪:৫৭  ঢাকা  প্রতিনিধি  

সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৩৬ ও ১৩৬৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১১৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ৩০টির এবং অপরির্বতিত রয়েছে ১৭৬টি কম্পানির শেয়ার।

সূত্র আরো জানায়, ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ২ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৬ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়ায় শীর্ষ ১০ কম্পানির তালিকায় আছে-স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, নাহি অ্যালুমিনিয়াম, বিএসসিসিএল, ইন্দোবাংলা, সামিট পাওয়ার, অরিয়ন ফার্মা ও বেক্সিমকো।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪০ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪৮৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের ঊর্ধ্বমুখী গতি দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের ২৪টি কম্পানির দাম বেড়েছে, কমেছে সাতটি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ৪০টি কম্পানির শেয়ারের দর। 

মুক্তিরআলোটুয়েন্টফোর.কম  / রেজা             

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2015-2020 Muktiralo24.Com
Design & Developed BY SD REPON KHAN