বজ্রপাতের ৩০ মিনিট আগেই সাবধান করবে এই অ্যাপ !

বজ্রপাতের ৩০ মিনিট আগেই সাবধান করবে এই অ্যাপ !

১৯ জুলাই,২০২০,  ০৬:৫৪ 

প্রতিবছর বহু মানুষ বজ্রপাতে প্রাণ হারায়। প্রতিনিয়ত বজ্রপাতে মৃত্যু ও আহতের ঘটনা বাড়ছে। ভয়ঙ্কর এই প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে মানুষের প্রাণ বাঁচাতে এবার অ্যান্ড্রয়েড অ্যাপ নিয়ে এসেছে ভারতের পুণের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেটিয়োরোলজির (আইআইটিএম) বিজ্ঞানীরা। ‘দামিনী’ নামের এই অ্যাপ মোবাইলে ইন্সটল করা থাকলে বজ্রপাতের ৩০ মিনিট আগেই সতর্ক করে দেবে।

আবহবিদ সঞ্জয় ভেলাবে জানিয়েছেন, নির্দিষ্ট জায়গায় বজ্রপাত হওয়ার আধ ঘণ্টা আগে এই অ্যাপ ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠাবে।

গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এর পর ব্যবহারকারীদের প্রয়োজনীয় তথ্য জানাতে হবে। যেমন নাম, ফোন নম্বর, এলাকা ইত্যাদি।

বজ্রপাত সাধারণত দুই ভাবে হয়। একটি হয় মেঘের মধ্যেই, অপরটি মেঘ থেকে একদম মাটি স্পর্শ করে যায়। দ্বিতীয়টিই প্রাণঘাতী। তবে বজ্রপাত মেঘের মধ্যেই হোক কিংবা মাটিতে এসে স্পর্শ করুক ‘দামিনী’ অ্যাপ সেই সমস্ত তথ্য আপনাকে আগেই দিয়ে দেবে।

আলিপুর আবহাওয়া দপ্তরের সহ কর্মকর্তা ডঃ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আপনার বর্তমান অবস্থান থেকে ২০ থেকে ৪০ কিলোমিটারের মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে কি না তা বলে দেবে ওই অ্যাপ। অ্যাপটির পূর্বাভাস বার্তা আপনার ওই নির্দিষ্ট স্থানে অবস্থানকালীন সময় থেকে আগামী ৩০ মিনিটের জন্য প্রযোজ্য। পরবর্তী সময়ের জন্য ক্রমাগত আপডেট দেবে দামিনী।’

আবহাওবিদরা জানাচ্ছেন, চলতি বছর ভারতে সব থেকে বেশি মানুষ মারা গেছে বজ্রপাতে। বহু জায়গায় পর পর কয়েকদিন বজ্রপাত হয়েছে। প্রতি বছর ভারতে বজ্রপাতে মারা যান প্রায় দুহাজার মানুষ। এই অ্যাপ তাই বজ্রপাতে মৃত্যুর হাত থেকে মানুষকে বাঁচানোর জন্য কাজে লাগবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: জি নিউজ।

মুক্তিরআলোটুয়েন্টফোর.কম  / রেজা             

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2015-2020 Muktiralo24.Com
Design & Developed BY SD REPON KHAN