বৃহৎ শিল্পে ঋণ সুবিধায় ১৪ ব্যাংকের চুক্তি সই

বৃহৎ শিল্পে ঋণ সুবিধায় ১৪ ব্যাংকের চুক্তি সই

২৩ মে, ২০২০,  ০৯:০২  ঢাকা  প্রতিনিধি

করোনাভাইরাস মোকাবিলায় সরকার ঘোষিত বৃহৎ শিল্প ও সার্ভিস সেক্টরে ওয়ার্কিং ক্যাপিটাল ঋণ সুবিধা দিতে ১৪ ব্যাংকের সঙ্গে চুক্তি সই করেছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের সঙ্গে ব্যাংকগুলো এ চুক্তি সই করে। বাংলাদেশ ব্যাংক থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়।

প্রধানমন্ত্রী ঘোষিত ৩০ হাজার কোটি টাকার তহবিলের মধ্যে ১৫ হাজার কোটি টাকা সরবরাহ করবে বাংলদেশ ব্যাংক। মোট ৪৪টি ব্যাংক ও ২১টি আর্থিক প্রতিষ্ঠান এই তহবিল থেকে ঋণ নেবে।

শিগগিরই অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর আরও চুক্তি হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

চুক্তি সই করা ব্যাংকগুলোর মধ্য সরকারি-বেসরকারি উভয় খাতের ব্যাংকই রয়েছে। ব্যাংকগুলো হচ্ছে- সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ঢাকা ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, সাউথবাংলা ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, এনআরবি গ্লোবাল ব্যাংক, কমার্শিয়াল ব্যাংক অব সিলন ও ওয়ান ব্যাংক।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক মাসুদ বিশ্বাস, অফসাইট সুপারভিশন বিভাগের মহাব্যবস্থাপক সহিদুল ইসলাম ও ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।

গত ২৩ এপ্রিল করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত বড় শিল্প ও পরিষেবা খাতে চলতি মূলধন প্রদানে গঠিত ৩০ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজের জন্য ১৫ হাজার কোটি টাকার তহবিল গঠন করে একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

যেখানে বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নিজস্ব তহবিল থেকে ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে চলতি মূলধন ঋণ দেবে। উক্ত আর্থিক সহায়তা প্যাকেজের তারল্য সরবরাহ নিশ্চিত করতে নিজস্ব উৎস থেকে ১৫ হাজার কোটি টাকার একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। বাণিজ্যক ব্যাংকগুলো ৯ শতাংশ সুদে ঋণ বিতরণ করবে।

এই প্যাকেজের আওতায় শিল্প ও সেবাখাতের উদ্যোক্তারা সাড়ে ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। তবে বাকি সাড়ে ৪ শতাংশ সুদ সরকার ভর্তুকি দেবে।

মুক্তিরআলোটুয়েন্টফোর.কম  / রেজা          

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2015-2020 Muktiralo24.Com
Design & Developed BY SD REPON KHAN